News Bangladesh

|| নিউজবাংলাদেশ

প্রকাশিত: ১৩:৩২, ১৩ ডিসেম্বর ২০২০
আপডেট: ০০:১৯, ১৪ জানুয়ারি ২০২১

অমর একুশে গ্রন্থমেলা হবে তবে পহেলা ফেব্রুয়ারি নয়

অমর একুশে গ্রন্থমেলা হবে তবে পহেলা ফেব্রুয়ারি নয়

অনিশ্চয়তা তৈরি হলেও শেষ পর্যন্ত ২০২১ সালের অমর একুশে গ্রন্থমেলা আগের মতোই ফেব্রুয়ারিতে বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হবে।

তবে আগের মতো ফেব্রুয়ারির প্রথম দিন থেকে এ মেলা শুরু হবে না। পরবর্তীতে মেলার সময়সূচি জানিয়ে দেয়া হবে।

দেশে করোনাভাইরাস সংক্রমণের কারণে বর্তমান পরিস্থিতিতে অমর একুশে বইমেলা ২০২১ ভার্চ্যুয়ালি না সরাসরি অনুষ্ঠিত হবে এ নিয়ে দ্বিধায় পড়ে বাংলা একাডেমি। পরে বইমেলা ভার্চ্যুয়ালি করার প্রস্তাব দেয় প্রতিষ্ঠানটি।

রবিবার বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর সাথে প্রকাশকদের এক সভা অনুষ্ঠিত হয়।

এতে বুক পাবলিশার্স অ্যান্ড সেলারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এবং একাডেমিক অ্যান্ড ক্রিয়েটিভ পাবলিশার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-উভয় সমিতি কোভিড-১৯ এর স্বাস্থ্য নির্দেশিকা মেনে আগের মতো ফেব্রুয়ারিতে গ্রন্থমেলা আয়োজনের প্রস্তাব দেয়।

একাডেমিক অ্যান্ড ক্রিয়েটিভ পাবলিশার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ফরিদ আহমেদ বলেন, ‘আমরা পারস্পরিকভাবে সিদ্ধান্ত নিয়েছি যে ২০২১ সালের অমর একুশে গ্রন্থমেলা ফেব্রুয়ারি মাসেই অনুষ্ঠিত হবে যা আগের বছরগুলোতে ঐতিহ্যগতভাবে অনুষ্ঠিত হয়েছে। তবে তারিখ কিছুটা পরিবর্তন হতে পারে।’

তিনি আরও বলেন, ‘আমরা সম্ভাব্য একটি তারিখ নিয়ে বাংলা একাডেমিকে প্রস্তাব দেব এবং একাডেমি সরকারকে এই প্রস্তাব দেবে। সরকার অনুমোদন দিলে ফেব্রুয়ারির যে কোনো দিন থেকে বইমেলা শুরু হবে।’

বৈঠক সম্পর্কে বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী বলেন, ‘প্রকাশকরা তাদের দাবি নিয়ে এসেছিলেন এবং আমরা তাদের কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনা করে উপযুক্ত তারিখসহ একটি পরিকল্পনা জমা দেয়ার প্রস্তাব দিয়েছি। মেলার প্রস্তুতির জন্য একাডেমির ওই তারিখের কমপক্ষে দুমাস আগে প্রয়োজন।’

এর আগে করোনাভাইরাস পরিস্থিতি আরও অবনতি হওয়ায় মেলাটি প্রথমবারের মতো ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হবে বলে শুক্রবার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। গত বৃহস্পতিবার একাডেমির কাউন্সিল সভায় ওই সিদ্ধান্ত নেয়া হয়।

আনুষ্ঠানিকভাবে ১৯৭২ সালে বাংলা একাডেমি প্রাঙ্গণে মেলা শুরু হয়েছিল, তবে বাংলা একাডেমি আনুষ্ঠানিকভাবে প্রতিবছর বইমেলার আয়োজন করার জন্য ১৯৭৮ সালে দায়িত্ব গ্রহণ করে। পরে এটি নামকরণ করা হয় ‘অমর একুশে গ্রন্থ মেলা’ এবং ১৯৮৪ সালে সাড়ম্বরে বর্তমানের অমর একুশে গ্রন্থমেলার সূচনা হয়।

নিউজবাংলাদেশ.কম/এএস

সর্বশেষ

পাঠকপ্রিয়