News Bangladesh

স্টাফ রিপোর্টার || নিউজবাংলাদেশ

প্রকাশিত: ১৭:২২, ২২ জানুয়ারি ২০২১

গত সপ্তাহে ডিএসইতে পতন

গত সপ্তাহে ডিএসইতে পতন

গত সপ্তাহে (রোববার থেকে বৃহস্পতিবার) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে। এই সময়ে কমেছে ডিএসইর পুঁজিবাজারে মূলধনও। 

আগের সপ্তাহ থেকে বিদায়ি সপ্তাহে লেনদেন পরিমান কমেছে। লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে।
ডিএসইর সূত্রে এসব তথ্য জানা গেছে।
সপ্তাহের শেষে ডিএসইর পুঁজিবাজার মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ৯২ হাজার ২৮৯ কোটি টাকা, যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৫ লাখ ১ হাজার ৭০৯ কোটি টাকা। এক সপ্তাহে ডিএসইর পুঁজিবাজার মূলধন কমেছে ৯ হাজার ৪২০ কোটি টাকা বা ১ দশমিক ৮৮ শতাংশ।
ওই সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৭ হাজার ৮২৪ কোটি টাকা, যা আগের সপ্তাহে ছিল ৯ হাজার ৩৪৩ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ১ হাজার ৫১৯ কোটি টাকা বা ১৬ দশমিক ২৫ শতাংশ। কিন্তু ডিএসইতে গড় লেনদেন হয়েছে ১ হাজার ৫৬৪ কোটি টাকা, যা আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ৮৬৮ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে গড় লেনদেন কমেছে ৩০৪ কোটি টাকা। 
ওই সময়ে ডিএসইএক্স সূচক ৭৩ দশমিক ১৩ পয়েন্ট বা ১ দশমিক ২৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৮৩৬ দশমিক ১৮ পয়েন্টে। এছাড়া ডিএসই৩০ সূচক ২৮ দশমিক ৩৩ পয়েন্ট ও শরিয়াহ সূচক ডিএসইএস ২৮ দশমিক ৮৬ পয়েন্ট  কমে যথাক্রমে দাঁড়িয়েছে ২ হাজার ২০৮ দশমিক ৭৪ পয়েন্টে ও ১ হাজার ২৯৪ দশমিক ৬৫ পয়েন্টে। 
সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৬৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৪টি কোম্পানির। দর কমেছে ২২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির। লেনদেন হয়নি চার কোম্পানির।
গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির ৬৯ দশমিক ২৬ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। ওই সময় ‘বি’ ক্যাটাগরির ১৬ দশমিক ৯৭ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ১৩ দশমিক ২৬ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির দশমিক ৫১ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এএস

সর্বশেষ

পাঠকপ্রিয়