News Bangladesh

স্টাফ রিপোর্টার || নিউজবাংলাদেশ

প্রকাশিত: ১৭:১২, ২৩ জানুয়ারি ২০২১
আপডেট: ১৭:১৪, ২৩ জানুয়ারি ২০২১

আইএসপি নীতিমালায় কনটেন্ট নিয়ন্ত্রণ সুবিধা পাচ্ছেন অভিভাবকরা

আইএসপি নীতিমালায় কনটেন্ট নিয়ন্ত্রণ সুবিধা পাচ্ছেন অভিভাবকরা

পরিবারের জন্য নিরাপদ ইন্টারনেট নিশ্চিতে আইএসপি নীতিমালায় ‘প্যারেন্টাল গাইড’ বাধ্যতামূলক করা হয়ছে। সম্প্রতি ‘রেগুলেটরি অ্যান্ড লাইসেন্সিং গাইডলাইন্স ফর ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি)’ শীর্ষক নীতিমালা জারি করে বিটিআরসি।

নীতিমালায় প্যারেন্টাল গাইড বা কন্ট্রোল বাধ্যতামূলক করে দেয়ায় খুব সহজে ব্রডব্যান্ড ইন্টারনেট লাইনে কী চলবে তা ঠিক করতে পারবেন অভিভাবকরা। 

সাধারণত ব্রডব্যান্ড সংযোগে রাউটার দিয়ে ওয়েবসাইট ব্লক করা গেলেও সচেতনতা, ওই পদ্ধতিকে ঝামেলা মনে করা ইত্যাদি কারণে অধিকাংশ অভিভাবক তা করেন না। 

আইএসপিএবি সভাপতি এবং আম্বার আইটির সিইও আমিনুল হাকিম বলেন, হার্ডওয়্যার ও সফটওয়্যার দুইভাবেই ব্রডব্যান্ড লাইনে এই নিয়ন্ত্রণ করা যায়। হার্ডওয়্যারের ক্ষেত্রে অভিভাবকরা নিজেরাই পারেন। এখানে একটু উচ্চ প্রযুক্তির রাউটার দিয়ে তা করা যায়। কিন্তু আমাদের দেশে এর প্রয়োগ একদমই কম। সচেতনতার অভাব, একটু বেশি খরচ, কীভাবে করতে হবে তা না জানা ইত্যাদি কারণে অভিভাবকরা তা করেন না।

আমিনুল হাকিম বলেন, কিন্তু সফটওয়্যারের মাধ্যমে যেটা তা আইএসপিরা নিজেরা করবে। এখানে অভিভাবকদের একটি ইউজার নেইম ও পাসওয়ার্ড দেয়া হবে যার মাধ্যমে তারা কী দেখতে চান আর চান না তা সহজেই ঠিক করতে পারবেন।

গাইডলাইন অনুযায়ী এটি বাস্তাবায়ন করতে আইএসপিদের অল্প কিছু ইনভেস্টমেন্টও করতে হবে বলে উল্লেখ করেন তিনি। 

তিনি বলেন, ব্যবসায়ীর আগে আমরা অভিভাবক। তাদের সন্তান ও পরিবারের সুরক্ষায় সরকারের এই উদ্যোগকে সাধুবাদ জানান আইএসপিএবি সভাপতি।

দেশে সব ধরনের ব্যবহারকারীর জন্য নিরাপদ ইন্টারনেট গড়ে তুলতে একটা অভিযান চালাচ্ছে সরকার। ইতোমধ্যে দেশে ২০ হাজারের বেশি পর্নো ও জুয়ার সাইট বন্ধ করেছে। এছাড়াও ভিডিও শেয়ারিং মাধ্যম ইউটিউব এবং সামাজিক মাধ্যমগুলো থেকে ‘সফট পর্নো’ সরাতে কাজ করে যাচ্ছে সরকারের কয়েকটি সংস্থা।

নিউজবাংলাদেশ.কম/এনডি

সর্বশেষ

পাঠকপ্রিয়