News Bangladesh

|| নিউজবাংলাদেশ

প্রকাশিত: ০৩:০০, ১৩ ডিসেম্বর ২০২০
আপডেট: ২৩:৩৭, ১৩ জানুয়ারি ২০২১

খালি পেটে যে চারটি খাবার ভুলেও খাবেন না

খালি পেটে যে চারটি খাবার ভুলেও খাবেন না

খালি পেটে কিছু খাবার খাওয়া কখনো উচিত নয়। এমন কিছু খাবার আছে, যা যখন ক্ষুধা থাকবে তখন খেলে সমস্যা বাড়তে পারে। আসুন জেনে নেই কী সেই খাবারগুলো- 

১. ঝাল খাবার: কোনো কাজের জন্য দুপুরের খাবার সারতে দেরি হয়েছে। এ সময় প্রচণ্ড খিদে পেয়েছে, তাই হাতের কাছে পাওয়া ঝাল ঝাল কোনো মুখরোচক খাবার খেয়ে বসলেন।

এতে আপনার হজমের সমস্যা তৈরি হবে। খালি পেটে ঝাল খাবার খেলে এই মসলা আপনার পাকস্থলীর আবরণের ওপর সরাসরি প্রভাব ফেলবে। তাই ঝাল ঝাল খাবার খাওয়ার আগে দুধ বা দই খেতে পারেন। এতে সরাসরি ঝালের প্রভাব পাকস্থলীর ওপর পড়বে না।

২. কমলা লেবু বা কফি: এই সব খাবার খালি পেটে খেলে অ্যাসিডিটি তৈরি করে। এতে পেট খারাপ হওয়ার সম্ভাবনা তৈরি হয়। বিশেষ করে যাদের গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে, তাদের জন্য খালি পেটে কফি পান করাটা অত্যন্ত ক্ষতিকর।

সবজি পেটের জন্য এতটা ক্ষতিকর না। তাই সবজির সালাদ খেতে পারেন। সেদ্ধ ডাল বা মুরগির মাংসও (কম মসলাদার হলে চলবে) এ সময়ে খাওয়া যেতে পারে।

৩. ফল: খালি পেটে ফল খেতে নেই- এই কথাটা আমরা আমাদের ছেলেবেলা থেকেই জানি। একটি আপেল বা একটি কলা খেয়ে কখনোই পেটের ক্ষুধা মিটে না।

বরং আপনার খিদে খিদেভাব আরও বেড়ে যাবে। যদি ফল খেয়েই থাকেন তাহলে এর সঙ্গে আপনার খাওয়া উচিত কোনো প্রোটিন ধরনের খাবার। ফলের সঙ্গে খেতে পারেন সামান্য পরিমাণ বাদাম, পিনাট বাটার বা পনির

৪. বিস্কুট বা চিপস: এমনটা হতে পারে যে আপনি আর দুই ঘণ্টা পর দুপুরের খাবার খাবেন। তাই এখন ভারী কিছু খেতে চাচ্ছেন না কিন্তু তাই বলে বিস্কুট বা চিপস একেবারেই নয়! ছোট এক প্যাকেট বিস্কুট বা চিপস বেশিক্ষণ পেটে থাকবে না।

নিউজবাংলাদেশ.কম/ডি

সর্বশেষ

পাঠকপ্রিয়